10 Times Better Sell Theory
১০ গুণ বেশি বিক্রি করার কৌশল
***গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করুন "সমস্যা ও লক্ষ্য" কেন্দ্র করে***
• ইফেক্টিভ মার্কেটিংয়ে বর্তমানে ফলাফল আসছে । যে কোনো পণ্য নিয়ে ব্যবসা প্রতিষ্ঠানে বসে থাকলে পণ্য বিক্রি হবে না আবার মাকেটিং করলে ও এখন রেজাল্ট ভালো আশা করা যায় না এই ক্ষেত্রেই দরকার ইফেক্টিভ মার্কেটিং ।
আপনি আপনার গ্রাহকের সাথে সম্পর্ক স্থাপন করুন । কিভাবে সম্পর্ক স্থাপন করবেন ? আপনাকে প্রথম এ জানতে হবে আপনি কে ? আপনি কি সেলসম্যান নাকি কনসালটেন্ট ? সেলসম্যান শুধু প্রোডাক্ট বিক্রি করে এবং কনসালটেন্ট আপনার প্রব্লেম সল্ভ করে । কেউ যদি আপনার কাছে প্রোডাক্ট বিক্রি করতে আসে প্রথমে আপনি বলবেন কিনবেন না । যদি আপনার কাছে কোনো ব্যাক্তি প্রব্লেম সল্ভ করতে আসে তাহলে আপনি সাদরে গ্রহণ করবেন । সম্পর্ক তৈরী ক্ষেত্রে তার সাথে আগে মিশুন । একটা জিনিস খেয়াল করে দেখুন আমরা সবাই বলতে চাই কিন্তু এই ক্ষেত্রে গ্রাহকদের বলতে দিতে হবে । তাদের বলতে দিলেই তো সমাধান বের করতে পারবেন । এই জন্য না যে, আগে সে বলুক তারপর আমি বলবো, এই কাজ করা যাবে না, সম্পর্ক স্থাপন এর জন্য গ্রাহকদের বলতে দিন ।
আপনি আপনার গ্রাহকের সাথে সম্পর্ক স্থাপন করুন । কিভাবে সম্পর্ক স্থাপন করবেন ? আপনাকে প্রথম এ জানতে হবে আপনি কে ? আপনি কি সেলসম্যান নাকি কনসালটেন্ট ? সেলসম্যান শুধু প্রোডাক্ট বিক্রি করে এবং কনসালটেন্ট আপনার প্রব্লেম সল্ভ করে । কেউ যদি আপনার কাছে প্রোডাক্ট বিক্রি করতে আসে প্রথমে আপনি বলবেন কিনবেন না । যদি আপনার কাছে কোনো ব্যাক্তি প্রব্লেম সল্ভ করতে আসে তাহলে আপনি সাদরে গ্রহণ করবেন । সম্পর্ক তৈরী ক্ষেত্রে তার সাথে আগে মিশুন । একটা জিনিস খেয়াল করে দেখুন আমরা সবাই বলতে চাই কিন্তু এই ক্ষেত্রে গ্রাহকদের বলতে দিতে হবে । তাদের বলতে দিলেই তো সমাধান বের করতে পারবেন । এই জন্য না যে, আগে সে বলুক তারপর আমি বলবো, এই কাজ করা যাবে না, সম্পর্ক স্থাপন এর জন্য গ্রাহকদের বলতে দিন ।
পৃথিবীর সকল সফল ব্যাক্তি গুলো আগে জানতে চেষ্টা করছে গ্রাহকের প্রয়োজন তারপর তারা বাস্তবায়ন করেছে । তাই ১ম অধ্যায় আগে গ্রাহকরা বলতে দিন তারপর ১৬ অধ্যায় আপনি বলেন । গ্রাহক যা বলবে তাই ঠিক আপনি তার ঠিক এর উপর আপনি কোনো সময় বিতর্কে যাবেন না । যদি সে বলে আমার এই প্রব্লেম ওই প্রব্লেম আপানি বলবেন আচ্ছা ঠিক আছে । আপনি ওনার সমস্যা গুলো বুঝেন তারপর আপনার পণ্য তার যে শুন্য স্থান তৈরি করছেন সে খানে ফিট করে দেন ।
এখন কোন প্রকার প্রশ্ন করা যাবে তাদের ? আপনি চারটি বিষয় এর উপর প্রশ্ন করতে পারেন তাদের : ১. চাহিদা, ২. লাভ, ৩. উদ্বেগ এবং ৪. প্রত্যাশা কথা বলার
অনুপাত হবে = গ্রাহক ৮০%- কনসালটেন্ট ২০% ।
এখন কোন প্রকার প্রশ্ন করা যাবে তাদের ? আপনি চারটি বিষয় এর উপর প্রশ্ন করতে পারেন তাদের : ১. চাহিদা, ২. লাভ, ৩. উদ্বেগ এবং ৪. প্রত্যাশা কথা বলার
অনুপাত হবে = গ্রাহক ৮০%- কনসালটেন্ট ২০% ।
একটা পণ্যের বৈশিষ্ট্য , সুবিধা এবং লাভ এই গুলোর উপর কেন্দ্র করে সবাই মার্কেটিং করে কিন্তু আপনি শুধু বেনিফিট এর উপর কেন্দ্র করে মার্কেটিং করবেন । বৈশিষ্ট্য ও সুবিধা কোনো গ্রাহক বুজবে না কারণ তারা পণ্য বা সেবা ব্যবহারই করে নাই তাই শুধু বেনিফিট এর উপর কেন্দ্র করে মার্কেটিং করবেন । একটা কথা সব সময় মনে রাখবেন গ্রাহকদের কোনো সময় কনভেন্স করবেন না তাদের সাথে সম্পর্ক গড়ে তুলুন তাদের সাথে মিশুন ।
গ্রাহকদের সাথে একটু অন্য রকম ফিল করাতে হবে আপনার কথা ।যেমন: যদি মেশিন বিক্রি করেন তাহলে বলতে হবে , আপনাকে মেশিন দিচ্ছি না আপনাকে টাকা ছাপার মেশিন দিচ্ছি ।
মূল্য নিয়ে কোনো সময় চিন্তা করবেন না যখন তার প্রয়োজন উপলব্দি করতে পারবে তখন টাকার দিকে চাইবে না ।
গ্রাহকদের সাথে একটু অন্য রকম ফিল করাতে হবে আপনার কথা ।যেমন: যদি মেশিন বিক্রি করেন তাহলে বলতে হবে , আপনাকে মেশিন দিচ্ছি না আপনাকে টাকা ছাপার মেশিন দিচ্ছি ।
মূল্য নিয়ে কোনো সময় চিন্তা করবেন না যখন তার প্রয়োজন উপলব্দি করতে পারবে তখন টাকার দিকে চাইবে না ।
"পৃথিবীর যত ধোনি আসে তারা ছাড় দিয়ে ধোনি হয় নাই , টাকা বাঁচিয়ে ধোনি হয় নাই,
টাকা উপার্জন করেই টাকা বানিয়েছে " ।